লজিক যত সদর্থকই হোক না কেন মুসলমানরা যদ্দিন তাদের নবীকে উম্মি বলবে তদ্দিন তারা বঞ্চিত নিপীড়িত জাতি হিসেবেই থাকবে।
এই উম্মির কথার অর্থ ডাইরেক্ট অর্থে মূর্খ নয়। মানে জ্ঞানহীন পান্ডিত্যহীন শিক্ষাহীন ছিলেন এমন না। আসলে তার বিপরীত ছিলেন। কিন্তু এরা আসলে ইহুদী'দের ভাষাকেই ব্যবহার করে!
না আমি নতুন তথ্য নিয়ে আসি নি। প্রচলিত তথ্য দিয়েই অন্যভাবে দেখাচ্ছি। ইহুদী খৃষ্টান ইসলাম এই তিনটে আব্রাহামিক ধর্ম। নবী ইব্রাহিমের বংশের দুইভাগ একভাবে ইহুদী খৃষ্টান, অন্যভাগে ইসলাম। ইব্রাহিম পুত্র ইসহাকের অংশ থেকে ইহুদী খ্রিস্টান। আর ইসমাইল থেকে ইসলাম।
ঘটনাচক্রে ইসহাকের পরবর্তী প্রজন্মগুলোতে অনেক নবী এসেছেন, অনেক Special Knowledge তারা সরসরি পেয়েছে। ইহুদীরা তাদের মতানুযায়ী শেষনবি হিসেবে মুসাকে পেয়েছে, এবং পেয়েছে বই। অন্যদিকে ইসমাইলের পরবর্তী প্রজন্ম তেমন নবী এবং special knowledge বা বই কোনোটাই পায় নি(পরবর্তীতে কোরআন ও নবী মোহাম্মদ পেলো)। ফলে ইহুদীরা অহংকার দেখিয়ে বাকীদের থেকে নিজেদের উঠকৃষ্ট মনে করতো, বাকীদের মানুষও মনে করতো না। অন্যদের উম্মী(জ্ঞানহীন, মূর্খ, অজ্ঞ) সম্বোধন করতো, যাদের কাছে কিতাব (বই) আসে নি তাদেরকে। এই কারণেই ইসলামের নবী'কে তারা উম্মী বলতো প্রথম পর্যায়ে, আর তাঁর বংশকে, তাদের এলাকাকে। তাছাড়া ইসলামের নবীর পূর্বের ওই ইসমাইলি মানুষগুলো তেমন জ্ঞানী গুণী ছিলেন না ইহুদীদের তুলনায়, যদিও কবি টবি অনেক ছিলো। যেমন এখন বাংলা ভূখণ্ডে!
খেয়াল করে দেখুন এরকম সময়কালে নবী মহাম্মদ বিপ্লব আনতে চাইলেই তার নিজের সমাজে। হিজরত করতে হলো। অনেকে সংগ্রাম করে ইহুদী সহ সব জ্ঞানীদের উর্ধে নিজেকে উত্তীর্ণ করলেন সমস্ত বিভাগে এবং সাফল্যের সাথে নতুন ব্যবস্থা গড়ে তুললেন যা প্রকাগ্যে হোক বা গোপনে গোটা পৃথিবী ফলো করে নিজের নিজের ব্যবস্থার মধ্যেও। তিনি আবার মক্কা ফিরে এলেন, ক্ষমা দিয়ে মক্কাও জয় করলেন, এবং চলে গেলেন। সেই মানুষটিকে আপনারা যদি উম্মী (মূর্খ) বলেন তাহলে আর কিছু বলার থাকে না। শুধু তাই নয়, তিনিই পৃথিবীকে দিয়ে গেলেন সেরা কি(বই)।
এখন আপনরা কেউ কেউ হয়তো কোরআন থেকে আয়াত এনে বলবেন যে, আল্লাও তো নবীকে উম্মী বলেছেন। আমি বলছি ভালো করে পড়ুন। আল্লাহ নবীকে তা বলেন নি, নবীকে বুঝিয়েছেন এবং পূর্বের ইতিহাস স্মরণ করিয়েছেন যা অন্যরা বলতো। নবী মূর্খ অশিক্ষিত জ্ঞানহীন ছিলেন না। যদি জ্ঞানহীন তাহলে নবী হওয়ার আগে মক্কার মানুষরা তাঁকে এতো সম্মান কেন করতো?আর হিজরতের পরে মদিনায় ইহুদীরা ই আবার কেন সমীহ জানিয়েছিলো?@মণি জুয়েল
No comments:
Post a Comment